Saturday , 4 July 2020
Live Corona virus update
Live Corona virus update

বাংলাদেশে করোনাভাইরাস আপডেট: ম্যাপ-এ দেখুন কোন জেলায় কতজন আক্রান্ত


বাংলাদেশে করোনাভাইরাস সংক্রমণের চিত্র একনজরে দেখে নিন নিচের ইন্টারঅ্যাকটিভ মানচিত্রে। জেলার ওপর ক্লিক করলে পেয়ে যাবেন সেই জেলায় আক্রান্তের সাম্প্রতিক তথ্য।

‘কোভিড-১৯’ সর্বশেষ আপডেট

০৭-০৫-২০২০

#আক্রান্তসুস্থমৃত
বাংলাদেশ১২, ৪২৫ ১,৯১০১৮৬
বিশ্ব৩৮,২০,৬৮৯১৩,০৩,০৯৭২,৬৫,০৯৪

দেশে সবশেষ ২৪ ঘণ্টায় করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছেন ৭০৬ জন। নতুন করে মৃত্যুর সংখ্যা জানানো হয়নি।

বৃহস্পতিবার রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস বিষয়ক নিয়মিত ব্রিফিংয়ে এ তথ্য জানান অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আরও ৭০৬ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট ১২ হাজার ৪২৫ জন আক্রান্ত হলেন এই ভাইরাসে।

২৪ ঘণ্টায় ‍সুস্থ হয়ে উঠেছেন ১৩০ জন। এ নিয়ে করোনামুক্ত হলেন ১৯১০ জন। একদিনে নমুনা সংগ্রহ করা হয়েছে ৬৩৮২ জনের।

তিনি জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও পাঁচ হাজার ৮৬৭টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো এক লাখ পাঁচ হাজার ৫১৩টি। নতুন নমুনা পরীক্ষায় আরও ৭০৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

এ নিয়ে দেশে মোট আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৪২৫ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ১৩০ জন, তার আগের ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩৭৭ জন। সব মিলিয়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৯১০ জন।

তবে বুলেটিনে মৃত্যুর তথ্য উল্লেখ না করে ডা. নাসিমা জানান, এ তথ্য প্রেস রিলিজে জানানো হবে।

বুলেটিনে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে সবাইকে স্বাস্থ্য অধিদফতর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ-নির্দেশনা মেনে চলার অনুরোধ জানানো হয়।

এর আগে বুধবার আইইডিসিআরের পক্ষ থেকে জানানো হয়, বৈশ্বিক মহামারী করোনাভাইরাসে সবশেষ ২৪ ঘণ্টায় দেশে আরও তিনজনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ৭৯০ জন রোগী।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। দিন গড়ানোর সঙ্গে সঙ্গে এখন লাফিয়ে লাফিয়ে বাড়ছে এ সংখ্যা। লম্বা হচ্ছে মৃত্যুর মিছিলও।

গত বছরের ১৭ ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এ ভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে ৩৭ লাখ। মৃতের সংখ্যা ছাড়িয়েছে দুই লাখ ৫৮ হাজার। তবে প্রায় সাড়ে ১২ লাখ রোগী ইতোমধ্যে সুস্থ হয়েছেন।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়।১৮ মার্চ প্রথম মৃত্যু হয় দেশে।


About Reporter Shafiq

Leave a Reply

Your email address will not be published.